October 18, 2024, 11:29 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
রাজধানীতে লক্ষাধিক টাকার গাঁজা সহ ০২ জন গ্রেফতার। প্রেসক্লাবের অর্থ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের দায়ে সভাপতির পদ হারালো ইমরান হোসাইন লিখন চট্টগ্রামের রাউজান থানার মাদক মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার। সোনাতলা প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত সোনাতলায় তুহিন বাদশা হত্যা মামলায় অভিযুক্ত আসামীরা একমাসেও গ্রেফতার হয়নি সান্তাহারে প্রাণনাশের হুমকি দিয়ে জোরপূর্বক ধর্ষণ, অভিযুক্ত গ্রেফতার। গোবিন্দগঞ্জে অটো রিক্সার ব্যাটারী চুরির অ়ভিযোগে একজন আটক গোবিন্দগঞ্জে হ্যাকারকে আটকের পর ছেড়ে দিয়েছে পুলিশ গোবিন্দগঞ্জে নবাগত উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা ইয়ামিন সুলতানাকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে মতবিনিময় গোবিন্দগঞ্জে জোরপূর্বক পুকুরের মাছ ধরে বিক্রি, সাত লক্ষ টাকার ক্ষতি।

গোবিন্দগঞ্জে কাঁচা বাজারে ঊর্ধ্বগতি, ক্রেতাদের হাঁসফাঁস

গোবিন্দগঞ্জ প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে হঠাৎ প্রভাব পড়েছে নিত্যপণ্যের কাঁচা বাজারে। ফলে হাঁসফাঁস উঠছে ক্রেতাদের। সবকিছুর দাম ঊর্ধ্বগতির জন্য মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষের বেঁচে থাকা দায় হয়ে পড়েছে৷

অন্যদিকে বিক্রেতাদের আক্ষেপ আগের মতো বিক্রি নেই। অনেকে বাজারে এসে কাঁচা বাজার না করেই ফেরত চলে যাচ্ছেন। আবার কেউ বাধ্য হয়ে শুধু আলু, পেঁয়াজ ও কাঁচা মরিচ বাজার করে নিয়ে যাচ্ছেন। সোমবার (১৪ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পৌর বাজার ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

গত কয়েকদিন ধরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কাঁচা মরিচ, ডিম ও সবজির দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি কাঁচা মরিচের দাম বেড়ে হয়েছে ৪০০ টাকা। পাশাপাশি অস্বাভাবিকভাবে বেড়েছে ডিম ও সবজির দাম।

গোবিন্দগঞ্জ পৌর কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, দু’সপ্তাহ ধরে কাঁচা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। যেখানে দু’সপ্তাহ আগে কাঁচা মরিচের কেজি ছিল ১৬০ থেকে ১৮০ টাকা, সেখানে দু’সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচ কেজি প্রতি প্রায় ২২০ টাকা থেকে ২৪০ টাকা বৃদ্ধিকে অস্বাভাবিক বলছেন ক্রেতারা। এছাড়া প্রতি কেজি আলু ৫০-৬০ টাকা, পটল ৬০ টাকা, কচুমুখী ৬০ টাকা, করলা ১০০ টাকা, ঢেড়স ৮০ টাকা, বেগুন ১০০-১২০ টাকা, বরবটি ১২০ টাকা, মূলা ৮০ টাকা, ওল কচু ৬০ টাকা, ঝিঙগা ৬০ টাকা, পেঁয়াজ ১১০, পেপে ৪০ টাকা, কচুর লতি ১০০ টাকা, শসা ৬০ টাকা, কাকরোল ৮০ টাকা, লাউ প্রতি পিচ ৫০ টাকা ও কাঁচা কলা প্রতি হালি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে পৌর বাজারের কাঁচামাল ব্যবসায়ী নয়ন মিয়া বলেন, প্রচুর বৃষ্টিপাত ও পাইকারি বাজারে সরবরাহ কম থাকায় কাঁচা মরিচ ও সবজির দাম বাড়ছে। এভাবে চলতে থাকলে দাম আরও বাড়বে এমনটা আশঙ্কা রয়েছে। এছাড়া পরিবহন খরচও বেড়ে যাওয়ায় নিরুপায় হয়েই দাম বাড়ানো হয়েছে। তবে হঠাৎ নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় বাজারে বিক্রিও কমেছে।

অন্যদিকে, বাজারে ফার্মের মুরগীর ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। আর মুদি দোকানে প্রতি পিস ডিম বিক্রি হচ্ছে ১৫ টাকা দরে। যেখানে মাত্র দুই সপ্তাহ আগে পাইকারি বাজারে ডিমের ডজন ছিল ১৫০ টাকা।

ডিমের দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে বউ বাজারের মুদি ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, পাইকারি বাজারে ডিমের দাম বেশি, তাই স্বাভাবিকভাবে খুচরা বাজারেও দাম বেশি।

ক্রেতারা বলছেন, সরকার পরিবর্তন ও প্রচুর বৃষ্টির কারণে বেড়ে যাওয়ায় কাঁচা বাজারে এর প্রভাব পড়েছে। বিভিন্ন দ্রব্যের দাম লাগামহীন। সবকিছুর দাম বাড়লেও আমাদের উপার্জন বাড়েনি। বাজারে নিত্যপণ্যের দাম এত বেশি যে বাজারে যেতেই ভয় হয়। আমরা সাধারণ মানুষগুলো আছি মহাবিপদে। প্রশাসনের বাজার মনিটরিং ব্যবস্থা না থাকার কারণে হু হু করে বাড়ছে নিত্যপণ্যের দাম। এ সময় সাধারণ ক্রেতারা বাজার নিয়ন্ত্রণে রাখতে দ্রুত বাজার মনিটরিংয়ের দাবি জানান।

পৌর মাছ বাজারে ছোট মাছ নেই বললেই চলে। যা আছে তাও সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। আবার বড় মাছের দাম অনেক বেশি। ইলিশের ভরা মৌসুমেও দাম ছিল ধরাছোঁয়ার বাইরে। প্রায় প্রতিটি সবজি ৬০ টাকা থেকে ১২০ টাকার নিচে পাওয়ায় যাচ্ছে না। এছাড়াও বেড়েছে সকল প্রকার চাল ও তেলের দাম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com